Mens Grooming Mistakes

Welcome To Lukwow

Grooming Mistakes

Mens Grooming Mistakes | Hygiene Tips | Skin And Body Care

পুরুষদের সাজগোজের ভুল। বয়স ধরে রাখার স্বাস্থ্যকর টিপস। পুরুষদের ত্বক ও শরীরের যত্ন

9th November, 2019 10:34 AM Categories: Fashion For Men
5 Grooming Mistakes Men Make | Hygiene Tips To Slow Aging | Men’s Skin And Body Care
পুরুষদের সাজগোজের ৫ টি ভুল। বয়স ধরে রাখার স্বাস্থ্যকর টিপস। পুরুষদের ত্বক ও শরীরের যত্ন




আপনি ঘুম থেকে জাগলেন এবং কিছু বুঝতে পারলেন।।
আপনি আজ বয়স ৪০ এ পদার্পণ করলেন।
আপনি আয়নার দিকে তাকালেন এবং দেখতে লাগলেন।
 
বলিরেখা।
বার্ধক্যের লক্ষণ।
সময় কোথায় গেল?
মনে হচ্ছে গতকালও আপনি ২২ বছর বয়সেই ছিলেন।
জলদি নেমে আসা এই বার্ধক্যের সূচনা কি এড়ানো যেতে পারে?
 
আপনি মনে রাখতে পেরেছেন কি আপনি শেষ কবে দাঁতের চিকিৎসার জন্য গিয়েছিলেন...
অথবা শেষ বার কবে আপনি সঠিক রুটিন মেনে আপনার ত্বকের যত্ন নিয়েছেন...
 
আজকের প্রবন্ধটি আপনার শরীরের যত্ন সঠিক ভাবে নেওয়ার বিষয়ে সহায়ক ভুমিকা রাখবে।
আজ আমরা পুরুষদের সাজগোজের ৫ টি ভুল এবং কিভাবে সেগুলি সমাধান করবেন তা নিয়ে আলোচনা করব...
  
টাইগ হ্যানলের সহযোগিতায় এই নিবন্ধটি আপনাদের সামনে প্রদর্শন করা হলো। পুরুষদের ত্বকের যত্নকে সহজতর করার উপায় হিসেবে অ্যারন মেরিনো, টাইগ হ্যানলেকে প্রতিষ্ঠা করেছিলেন।
ত্বকের যত্ন নিয়ে উদ্বেগ প্রকাশ করার চিন্তা ভাবনা থেকে তারা প্রতি ৩০, ৬০ বা ৯০ দিনের একটি প্যাকেজ ভুক্তভোগীদের দোরগোড়া পর্যন্ত বিতরণ করেন।
পুরুষদের ত্বকের যত্নে তাদের উচ্চ মানের পণ্যগুলির মধ্যে রয়েছে এক্সফোলিয়েটর স্ক্রাব, ক্লিঞ্জার, ময়শ্চারাইজার, আইক্রিম এবং এন্টি-এজিং সিরাম।
দামের দিক দিয়ে কিছু তফাৎ ছাড়া মোটামোটি মানের সামঞ্জস্যতা রেখে বাজারের বৃহত্তম ব্র্যান্ড গুলোর বিপরীতে তারা কাজ করে যাচ্ছে।।
  

১. ধরে নিন সময়ের সাথে আপনার শরীরের কোন পরিবর্তন হচ্ছেনাঃ

একজন পুরুষ তার মধ্যবয়সে এসে নিজেকে তারুণ্যে থাকা মনে করা সাধারণ ভুল হিসেবে গন্য করা হচ্ছে। যেখানে একজন পুরুষ তার সাজসজ্জার আচারগুলো আপডেট করা দরকার বলে মনেই করেন না।

 
বয়স ৩০ এ, আপনি আপনার কলেজ সময় থেকে পরিধান করা পোশাক যেমন ছেঁড়া জিন্স এবং র‍্যগড টি-শার্ট পড়েন না। আপনার স্টাইল আপনার বয়সকে প্রতিফলিত করে। আপনার সাজসজ্জার অভ্যাসগুলো আপনার বয়সেও প্রতিফলিত হওয়া উচিত
 
বয়স ২০ এ, দ্রুত মেরামত ও নিরাময়ের বদৌলতে আপনার শরীরের সামান্য ব্যথা আপনি উপেক্ষা করতে পারেন।
 
এবং বয়স ৪০ এ, চেক না করা ছোট ছোট ব্যথাগুলো বড় রোগের দিকে পরিচালিত করতে পারে যদি তাদের প্রাথমিক সমাধান না করা হয়।
আমার অবশ্যই জানা উচিত। আমার ডেন্টিস্ট কে উপেক্ষা করার এক বছর পর, একটি সাধারণ দাঁত ব্যথা মাড়ির রোগ হিসাবে পরিণত হয় যার তাৎক্ষনিক নিরাময় প্রয়োজন ছিল। আমার ২২ বছর বয়স আর নেই, যদিও ভিতর ভিতর অনুভুতি টা রয়ে যায়।
তবে তারুণ্যের সময় অপেক্ষা আমার ৪০ বছর বয়সী শরীরের দিকে আরও বেশি মনোযোগ দেয়া প্রয়োজন।
 
আপনার বয়স হিসাবে শরীরের যত্ন নেয়া প্রয়োজন। প্রতিদিন দাঁত ব্রাশের সময় ব্লীডিং এটি কখনই মেনে নেয়া যায়না।
চুল পড়া, পাতলা হওয়া এবং এই ব্যপার গুলো ইগনোর এর মধ্যে দিয়ে আপনার বয়স বিশেষভাবে বোঝা যায় আপনার মুখের দিকে তাকালে। হলুদ দাঁত আপনার বয়সকে আরও বারিয়ে তোলে যা আপনার উপস্তিতি এবং আত্মবিশ্বাসকে প্রভাবিত করে।
দাঁতের সুস্থতা সামগ্রিক স্বাস্থ্যের সাথে ঘনিষ্ঠ ভাবে জড়িত। মাড়ির রোগ গুলো বয়সের সাথে সাথে বাড়তেই থাকে এবং এটি হার্ট এর সমস্যার ঝুঁকিও। সুতরাং দাঁতের চিকিৎসা ও যত্নের ব্যপার গুলো এড়িয়ে যাবেন না।
চুলের স্টাইল, ময়শ্চারাইজিং লোশন এবং শেভিং যা আপনাকে অল্প বয়সে চমত্কার দেখায় যখন প্রায়ই আপনি দাঁড়ি ছাটেন না যেন বয়স বাড়ছে। আপনি যদি বয়সটাকে শৃঙ্খলাতে আনতে চান (আপনার অন্য কোনও বিকল্প নেই), লাইফ স্টাইলে আপনাকে কিছু পরিবর্তন করতেই হবে।
আপনার শরীর সময়ের সাথে পরিবর্তিত হচ্ছে তা গ্রহণ করতে হবে। এবং আপনার বয়সকে প্রতিবিম্বিত করতে আপনার সাজগোজের আচার এবং পণ্যগুলি আপডেট করা একান্ত প্রয়োজন।


২. স্কিনকেয়ার বা ত্বকের যত্নের রুটিন না থাকাঃ

লোকেরা আপনার মুখমণ্ডল সম্পর্কে প্রথম লক্ষ্য করে।
আপনি যদি চান যে আপনার ত্বকটি আপনার বয়সের ৪০ এবং ৫০ এর দশকে কুঁচকানো চামড়ার ব্যাগের মতো দেখতে না হয় তবে এসপিএফের SPF(Sun Protection Factor) উপযুক্ত স্তরের সাথে সামঞ্জস্যভাবে আপনার মুখটি এখনই রক্ষা করা শুরু করুন।
 
আপনার মুখের মৃত ত্বকের শীর্ষ স্তরের কোষগুলিকে অপসারণ করতে এক্সফোলিয়েটার দিয়ে স্কিনকেয়ার রুটিন শুরু করুন। রেটিনয়েড এবং অ্যান্টিঅক্সিড্যান্ট যুক্ত পণ্যগুলিকে অনুসরণ করুন যা কোলাজেন নবায়নকে উদ্দীপিত করে এবং কোষের টার্নওভার বাড়ায়।
 
ময়েশ্চারাইজার ব্যবহার না করা, সূক্ষ্ম রেখা এবং বলিরেখার বিরুদ্ধে লড়াই করার সম্ভাবনাগুলিকে নষ্ট করতে পারে। যেখানে একটি হট শাওয়ার আপনার ত্বকে শুকনো এবং ফাটল এনে দিতে পারে। আর সেখানে শেভিং যোগ করে আগুনে কেবল জ্বালানী এবং আপনার ত্বককে আরও নষ্ট করে।
ত্বককে প্রশান্ত করতে এবং জলের সামগ্রী পুনরায় পূরণ করতে প্রতিদিন মুখ এবং ঘাড়ে এসপিএফ সহ হালকা হালকা ময়েশ্চারাইজার লাগান।
আপনার বয়সের তুলনায় বয়স্ক দেখানো আপনার আত্মবিশ্বাসকে এবং সম্ভবত আপনার জীবনযাত্রাকেও প্রভাবিত করে। ধারণা করুন আপনার জীবিকা নির্বাহের কাজটি বয়স ৫০ এ এসে ছেড়ে দিলেন এবং নতুন চাকরির সাক্ষাত্কারের জন্য ক্রমাগত উপেক্ষিত হচ্ছেন কারণ আপনি আপনার প্রকৃত বয়সের চেয়ে অনেক বয়স্ক দেখাচ্ছেন।
ত্বকের সঠিক পণ্যগুলির নিয়মিত ব্যবহার (যেমন রেটিনল যুক্তগুলি) আপনার মুখের সূক্ষ্ম এবং বলি রেখাগুলো হ্রাস করতে সহায়তা করে।
পুরানো অভ্যাস দূর করা কঠিন। এই সমস্যা মোকাবেলার সেরা উপায় হল নতুন স্বাস্থ্যকর অভ্যাস বিকাশ করা।আপনার বয়স ৪০, ৫০ বা ৬ ০ ? সমস্যা নেই, আপনার ত্বকের যে ক্ষতি হয়েছে তা পুনরুদ্ধার করতে এখনই কৌশল অবলম্বন করতে পারেন। আপনার ত্বকের যত্ন নিয়ে বার্ধক্যের প্রক্রিয়াটি ধীর করুন।
 
 
 

 . শেভিং রুটিন না থাকাঃ 

আপনি লক্ষ্য করবেন যে আমি প্রায়শই ‘রুটিন’ শব্দটি ব্যবহার করি।
আপনার সাজসজ্জার জন্য একটি সুশৃঙ্খল ব্যবস্থাপনা হলো, সাফল্য এবং মধ্যযুগীয়তার মধ্যে পার্থক্য। 
আপনার ত্বকের জন্য সঠিক শেভিং কৌশলটি পরিচালনা করতে কয়েক বছর গবেষণা, শেখা এবং অনুশীলন লাগে। আপনার প্রয়োজন অনুসারে বিভিন্ন ধরণের রেজার, আফটার শেভ, ক্রিম এবং ব্রাশ সম্পর্কে জানুন।
 
আপনার রুটিন নিম্নলিখিত পদক্ষেপের ক্রম অনুরূপ হওয়া উচিত:

 
  • শেভ করার জন্য আপনার মুখমণ্ডলটি প্রস্তুত করুন। গরম পানিতে তোয়ালে ভিজিয়ে ব্যবহার করুন এবং গোসলের ঝরনার ঠিক পাশেই শেভ করুন।  
  • শেভ এর আগে তেল ব্যবহার করুন, এটি লুব্রিক্যান্ট হিসাবে কাজ করে এবং একটি মসৃণ শেভ নিশ্চিত করে।
 
  • এরোসোল ক্যান ব্যবহার করা এড়িয়ে চলুন এবং এর পরিবর্তে মানসম্পন্ন শেভিং ক্রিম ব্যবহার করুন।
 
  • শেভিং ক্রিম অথবা জেল যেটাই হোক, একটি ব্রাশ ব্যবহার করে বৃত্তাকার গতিতে এবং তারপর উপরের দিকে স্ট্রোক দিয়ে চুল উপরে এবং মুখ থেকে দূরে সরিয়ে রাখুন।
 
  • একটি নতুন ব্ল্যড ব্যবহার করুন। সস্তা, নিষ্পত্তিযোগ্য প্লাস্টিকের ক্ষুর ব্যবহার এড়িয়ে চলুন।
 
  • এমনকি ধীর, মৃদু এবং মসৃণ রেজারে হালকা চাপ সহ স্ট্রোক করুন।
 
  • ধীর, কোমল এবং মসৃণ রেজার স্ট্রোক ব্যবহার করে ঘন করে (চুলের বৃদ্ধির দিক) শেভ করুন। তারপর একটি মসৃণ ফিনিশিং এর জন্য উল্টো ভাবে শেভ করুন।
 
  • ব্লেডগুলির মধ্যে থাকা চুলকে প্রতি এক বা দুটি স্ট্রোক দিয়েই ধুয়ে ফেলুন।
 
  • আপনার মুখটি ঠান্ডা জলে ধুয়ে ফেলুন এবং তোয়ালে দিয়ে শুকিয়ে নিন।
  • আপনার ত্বককে পুরোপুরি শোঁকাতে এবং জ্বালা কমাতে ময়শ্চারাইজিং লোশন প্রয়োগ করুন।
 
ধরুন একিভাবে আপনি কিছুদিন শেভ করছেন, আপনি ছোট পরিবর্তন করে নিজের রুটিনকে আলাদা করতে পারেন। যদি হঠাৎ করে আপনি রেজার বার্নের অভিজ্ঞতা অনুভব করে থাকেন, তবে ফলাফলটি পরিবর্তন করতে আপনি আপনার আগের রুটিনটিকে শিথিল করতে পারেন। আপনাকে রেজার পরিবর্তন করতে হবে বা অন্য কোনও লোশন ব্যবহার করতে হতে পারে।
আপনার শেভিং রুটিনে একটি ফ্যাক্টর বা উপাদান পরিবর্তন, আপনাকে সেই নিখুঁত শেভের আরও কাছে আনতে পারে।
 
আপনার ত্বকের জন্য কোন শেভিং ক্রিম এবং জেল ব্যবহার করবেন তা সম্পর্কে নিশ্চিত নন? আমি যখন ১৪ বছর বয়সে ছিলাম তখন শেভ করতে আমার ব্যর্থ প্রচেষ্টা এবং আমার কৌশলটি সংশোধন করার জন্য আমি যে পদক্ষেপ নিয়েছিলাম সে সম্পর্কে একটু পড়ুন-
 

 ৪. স্কেডিউল বা সময়সূচী করে চুল না কাটাঃ 

আপনি যখন খেয়াল করেন যে আপনার চুল কাটার প্রয়োজন, এটি ইতিমধ্যে অনেক দেরি হয়ে গেছে। অন্য লোকেরা ততক্ষণে লক্ষ্য করেছে যে আপনার চুল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। 
 
এক সকালে হঠাৎ আপনার চুল কাটার দরকার অনুভব করা অবধি অপেক্ষা করবেন না। এটি একটি বড় সাক্ষাত্কারের দিন হতে পারে - সম্ভবত হতাশার বাইরে আপনি ব্যয়বহুল সেলুনে আরও বেশি ব্যয় করবেন বা আপনার পছন্দ অনুসারে চুলের স্টাইল না ও হতে পারে যাতে আপনাকে মানায় না দেখতে।
 
আপনার চুল কাটার জন্য একটি নিয়মিত সময়সূচী রাখুন।
 
সেলুনে আপনার অ্যাপয়েন্টমেন্ট শেষে আপনার পরবর্তী চুল কাটার জন্য একটি সময় এবং তারিখ ঠিক করে রাখুন। আপনার নাপিত প্রতি মাসে একটি দিন এবং সময় সেট আপ করে আপনার জন্য একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া তৈরি করতে পারে যা আপনার সময় সাশ্রয় এবং স্টাইল ধরে রাখা দুটোই করতে পারে।
যদি আপনি পারেন তবে আপনার চুল কাটার জন্য প্রাক-অর্থ প্রদান করুন যাতে আপনার অ্যাপয়েন্টমেন্টের জন্য আপনাকে সম্মান প্রদর্শন করতে বাধ্য হয়। কিছু স্যালুন আছে যারা অগ্রিম প্রদানের জন্য মূল্য ছাড় দেবে এবং এমনকি আপনার অ্যাপয়েন্টমেন্টের মধ্যে লোভনীয় অফারও দেবে।
 
 
 

 ৫. সামগ্রিক দেহাবস্থা বুঝতে না পারাঃ  
 
গ্রুমিং বা সাজগোজের সেরা আচারগুলি স্বাস্থ্যকর ত্বক, চুল এবং দাঁতের গ্যারান্টি দেয় না।
 


সামগ্রিক দৃষ্টিভঙ্গি নিয়ে আপনার সামনে উপস্থিতির কাছে যান। আপনাকে স্বাস্থ্যকর এবং আকর্ষণীয় দেখাতে অন্যান্য কিছু কারণগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারসাম্যহীন ডায়েট, ডিহাইড্রেশন বা পানিসল্পতা, কোনও অনুশীলন না করা এবং স্ট্রেস আপনার দেহের বার্ধক্যের প্রক্রিয়াটিকে গতিময় করে।
 
নিয়মিত সাজসজ্জা ছাড়াও এই গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে মনোযোগ দিন:

 
  • ডায়েট বা আহার: খাদ্য হল সেই তথ্য যা আপনি আপনার ডিএনএ (DNA) কে খাওয়ান। আপনি কী খাচ্ছেন সে সম্পর্কে সচেতন হোন। এটি আপনার মেজাজ, শক্তির স্তর এবং আপনার উপস্থিতিকে প্রভাবিত করে।
 
  • পানি: দিনে কমপক্ষে ৮ গ্লাস পানি পান করুন। একজন সক্রিয় ব্যক্তির জন্য দিনে ৮ টি গ্লাসের বেশি পানি লাগবেই। হাইড্রেটেড ত্বক আরও কোমল, আরও তরুণ এবং আকর্ষণীয়তা প্রদর্শন করে।
 
  • স্ট্রেস বা দুঃচিন্তা হ্রাস করা: কর্টিসল, স্ট্রেসফুল অবস্থায় মুক্ত হরমোন ত্বককে হাইড্রাইড করে এবং যাতে আপনাকে ক্লান্ত দেখায়। স্ট্রেস কমাতে প্রতিদিন মেডিটেশন করুন।
 
  • নিদ্রা: বিশ্রাম আপনার শরীরকে পুনরায় জন্মানোর অনুমতি দেয়। কম সময়ের ঘুম আপনার মুখের উপর প্রদর্শিত হতে পারে। আপনি কমপক্ষে ৭-৯ ঘন্টা ঘুমাচ্ছেন কি না তা নিশ্চিত করুন।
 
  • ব্যয়াম বা অনুশীলন: শারীরিক ক্রিয়াকলাপ এন্ডোরফিনস তৈরি করে, যাতে হরমোনগুলির ভাল অনুভূত হয়। নিয়মিত অনুশীলন রক্তের প্রবাহ বৃদ্ধি করে এবং ত্বকের কোষকে পুষ্টি জোগায়। রক্ত প্রবাহ বৃদ্ধি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতেও সহায়তা করে।
 
  • বিষাক্ত নেশাগ্রস্থতা থেকে মুক্তি: আপনি যদি স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে চান তবে ধূমপান, ড্রাগস এবং অতিরিক্ত অ্যালকোহল খাওয়া ছেড়ে দিন। এই বিষক্রিয়াগুলি আপনার অঙ্গগুলির উপরে যে ক্ষতি করে তা আপনার মুখমণ্ডল এবং দেহে একটি দৃশ্যমান নেতিবাচক প্রভাব ফেলে।
 
আমাদের ব্যস্ত জীবনধারা থাকা সত্ত্বেও, শৃঙ্খলাবদ্ধ ব্যবস্থাপনাগুলোকে বিকাশ ও আনুগত্য করে আপনার শারীরিক গ্রুমিংয়ের জন্য উচ্চমান বজায় রাখা সম্ভব।
 
টাইগ হ্যানলের সহযোগিতায় এই নিবন্ধটি আপনাদের সামনে প্রদর্শন করা হলো। পুরুষদের ত্বকের যত্নকে সহজতর করার উপায় হিসেবে অ্যারন মেরিনো, টাইগ হ্যানলেকে প্রতিষ্ঠা করেছিলেন।
ত্বকের যত্ন নিয়ে উদ্বেগ প্রকাশ করার চিন্তা ভাবনা থেকে তারা প্রতি ৩০, ৬০ বা ৯০ দিনের একটি প্যাকেজ ভুক্তভোগীর দোরগোড়া পর্যন্ত বিতরণ করে।
পুরুষদের ত্বকের যত্নে তাদের উচ্চ মানের পণ্যগুলির মধ্যে রয়েছে এক্সফোলিয়েটর স্ক্রাব, ক্লিঞ্জার, ময়শ্চারাইজার, আইক্রিম এবং এন্টি-এজিং সিরাম।
দামের দিক দিয়ে কিছু তফাৎ ছাড়া মোটামোটি মানের সামঞ্জস্যতা রেখে বাজারের বৃহত্তম ব্র্যান্ড গুলোর বিপরীতে তারা কাজ করে যাচ্ছে।।
বিঃদ্রঃ (www.lukwow.com) এই সাইটে বৈশিষ্ট্যযুক্ত ও উপরে উল্লেখিত কোনও চিত্রের জন্য কোনও ক্রেডিট দাবি করে না।

সমস্ত ভিজ্যুয়াল সামগ্রী ইহার সম্মানিত মালিকানাধীন কপিরাইট। যদি আপনার কোনও চিত্রের অধিকার থাকে এবং 
সেগুলি এখানে প্রদর্শিত হোক আপনি না চান তবে দয়া করে আমাদের সাথে যোগাযোগ করুন (mail: [email protected]) এবং 
সেগুলি অবিলম্বে সরিয়ে নেয়া হবে।